Translate

Thursday 6 July 2017

Farmer Hope গরু মোটাতাজাকরনের খুঁটিনাটি(পর্ব ৫)ঃ কৃমি মুক্ত করন-২




গরুর পেটের ভিতর মাস্তানি করে বেড়ায় বিভিন্ন ধরনের কৃমি।যাদের মধ্যে আছে পেট মোটা গোল কৃমি,চিকন ফিতা কৃমি,চ্যাপ্টা পাতা কৃমি।এছাড়া ও আছে আরো হরেক রকমের গজিয়ে উঠা মাস্তান।তাদের দাপটে গরু আর কিছু করতে না পেরে খালি ভে ভে করে।
যদি নিশ্চিত হতে চান আপনার গরুর শরীরে কোন ধরনের কৃমি আছে তাহলে নিকটস্থ প্রাণিসম্পদ দপ্তরে গিয়ে গরুর মল পরীক্ষা করে নিতে পারেন।আর যদি তা সম্ভব হয়।তা হলে কি করবেন?
এই ক্ষেত্রে,এমন কৃমি নাশক খাওয়াতে হবে যা অনেক ধরনের কৃমিকে একাই শেষ  করে দিতে পারে।যেমন, Endex/Renadex/LT vet ইত্যাদি (অথবা, অন্য যেকোন ভাল কোম্পানির ঔষধ)গরুর প্রতি ৭০-৮০ কেজির দৈহিক ওজনের জন্য একটি বোলাস হিসেবে খাওয়াতে পারেন।
কলিজা কৃমি গরুর কলিজাকে ছিঁড়ে ফুটো ফুটো করে ফেলে।একে আটকানো জন্য ব্যবহার করতে পারেন,
Injection. Nitronex/Nitrox A   vet ইত্যাদি।যা গরুর চামড়ার নীচে প্রয়োগ করতে হবে, প্রতি ১০০ কেজি দৈহিক ওজনের জন্য ৫ মিলি।এছাড়া বোলাস Fasinex/Flukenil ইত্যাদি খাওয়াতে পারেন প্রতি ৭০-৮০ কেজি ওজনের গরুর জন্য একটি করে।

গরুর কলিজা ঠিক তো গরু হিট।আপনি থাকবেন ভাবনা মুক্ত।

তবে একটা জিনিস খেয়াল রাখবেন, ঔষধ পাতির বিষয় তাই খাওয়ানো আগে একজন রেজিষ্টার্ড ভেটেরিনারিয়ানের পরামর্শ নিলে খুব ভাল হয়।আপনি টেনশান মুক্ত থাকবেন।
কৃমির ঔষধ রুচি নষ্ট করে দিতে পারে।তাই রুচির জন্য পরামর্শ থাকবে সামনের পর্বে।সেই পর্যন্ত www.facebook.com/farmerhope.page/ এই পেইজে like দিয়ে পরের পর্ব নিশ্চত করুন।
ডাঃসুচয়ন চৌধুরী
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা(অঃদাঃ)
রাঙ্গামাটি সদর

No comments:

Post a Comment