Translate

Friday 7 July 2017

Farmer Hope গরু মোটাতাজাকরনের খুঁটিনাটি(পর্ব-৬)ঃ লিভার টনিক




লিভারের সোজা সাপ্টা বাংলা হল কলিজা।আর লিভার টনিক মানে হল কলিজা ভাল করার ঔষধ। কৃমিনাশকের তিক্ত স্বাদ গ্রহন করে গরু যখন মুখ কালো করে অভিমান করে বসে থাকে।তখনি দরকার লিভার টনিকে।এই টনিক
গরুর মুখে হাসি ফুটাবে।মনের আনন্দে হেসে খেলে খাওয়া দাওয়া শুরু করবে।বেশি বেশি খাবে আর ফুলতে থাকবে।

যদি বলেন কি ম্যাজিক আছে এই টনিকে? উত্তর খুব সিম্পল।এই সমস্ত টনিক লিভারকে সুরক্ষিত করে।কলিজা কৃমি যদি লিভার কে ফুটো ফুটো করে তোলে সেটাও সারিয়ে তোলে এই মহৌষধ।এটি লিভার থেকে এক ধরনের হজম  রস নিঃসরনে সহায়তা করে।এই রস পেটের মধ্যে গিয়ে যাকে পাই, তাকেই পিষে ফেলে। তাই পরিপাকে আর বাঁধা থাকে না।

বাজারে অনেক ধরনের লিভার টনিক পাওয়া যায় যেমনঃ
Hepamin forte,Hepato vet,Livatone,Renaliv,Liva vit ইত্যাদি ইত্যাদি।এখন পছন্দ আপনার।বুদ্ধিমানের কাজ হবে একজন রেজিষ্টার্ড ভেটেরিনারিয়ানের সাথে আলাপ করে সিদ্ধান্ত নেওয়া।
তবে এই টনিক ৫ দিনের বেশি খাওয়ানো যাবে না।প্রথম কৃমির ঔষধ খাওয়ানোর পরবর্তী  দিন থেকে নির্দেশনা মোতাবেক ৫ দিন খাওয়াবেন।তার পর বন্ধ।আবার,পরবর্তীতে ১০ দিন পর যদি দ্বিতীয় ডোজ কৃমি নাশক খাওয়ান সেক্ষেত্রে তারপরের দিন থেকে আবারো ৫ দিন খাওয়াবেন।এই মিলে মোট দুই বার।যদি পাতলা পায়খানা হয় তাহলে অবশ্যই এই ঔষধ বন্ধ রাখতে হবে।

লিভারের কাজ তো ঠিক হল।এবার ঠিক করতে হবে পেটের কাজ। যাকে বিজ্ঞানের ভাষায় বলে পাকস্থলী (
Stomach).পেট ঠিক তো দুনিয়া ঠিক।পাকস্থলীর কথা-বার্তা পরবর্তী পর্বে থাকবে।

সেই পর্যন্ত www.facebook.com/farmerhope.page/ এই পেইজে লাইক দিয়ে পরবর্তী পর্ব নিশ্চিত করুন।সুযোগ পেলে ১-৫ পর্যন্ত পর্বগুলোতে আবার একটু চোখ বুলিয়ে নিতে পারেন।

ডাঃসুচয়ন চৌধুরী
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা(অঃদাঃ)
রাঙ্গামাট সদর
(
www.farmerhope.blogspot.com)
  

3 comments:

  1. ধন্যবাদ স্যার

    ReplyDelete
  2. আমি জানতে চাই কি কি উপাদান এক সাতে মিশিয়ে লিভার টনিক তৈরী করা যায়।নিজে তৈরী করা সম্ভব কি না ?

    ReplyDelete