Translate

Sunday 16 July 2017

Farmer Hopeগরু মোটাতাজাকরনের খুঁটিনাটি(পর্ব-৮)ঃখাওয়া-দাওয়া


গরুর মোটাতাজাকরনের জন্য একটি গরুত্বপূর্ন বিষয় হল তার সঠিক খাওয়া দাওয়া।ধরেন, আপনার গরুর ওজন ১০০ কেজি তাহলে সে দৈনিক কতটুকূ খাবে?অনেকে অনেক মত দিবেন এটাই স্বাভাবিক।তবে বিজ্ঞান সম্মত মতটা কি হতে পারে?

যদি গরুর দৈহিক ওজন হয় ১০০ কেজি তাহলে দৈনিক ১ কেজি খড় তার চাই ই চাই।আর সাথে যোগ করতে হবে ২৫০ গ্রাম ঝোলা গুড়।

এই  গরুকে দৈনিক ৩-৫ কেজি কাঁচা ঘাস দিলেই চলবে।তবে অবশ্যই তা ভাল মানের হওয়া চাই।যেমন নেপিয়ার,পারা,পাক চুং,জার্মান ইত্যাদি।আর যদি তা না পান তাহলে রাস্তার ধারের দল বা দূর্বা ঘাসই ভারসা।

দৈনিক খাবারের সাথে দানাদার খাবার যোগ করা বাধ্যতামূলক।তবে সেটা ১০০ কেজি ওজনের গরুর জন্য ২-৩ কেজির বেশি নয়। খাবারের বিভিন্ন উপাদানের মিশ্রনটা হওয়া চাই সুষম।তাহলে গরু ত্বর ত্বর করে বেড়ে উঠবে।আর আপনি তাকিয়ে তাকিয়ে দেখবে।

মোটা তাজাকররেন আর একটা গোপন রহস্য হল “ইউ,এম,এস” খাওয়ানো।যারা এই বিষয়টি জানেন বা জানতে চান তার inbox এ মেসেজ করতে পারেন।সেটা নিয়ে আরেকটি পর্ব লিখব।

সঠিক খাওয়ারের সাথে সাথে প্রয়োজন গরু বিক্রির আগ পর্যন্ত সুস্থ থাকা।বিশাল দেহের গরুটি যদি ক্ষুরা বা এনথ্রাক্স রোগে আক্রান্ত হয়ে কোরবানীর হাটে নেড়ী কুকুরের মত পড়ে থাকে।তা হলে সব আশা জলাঞ্জলী।তবে ভয় পাবেন না ।সেটা ঠেকানোর উপায় নিয়ে আলোচনা হবে আগামী পর্বে।সেই পর্যন্ত www.facebook.com/farmenhope.page/ এ like দিয়ে সাথেই থাকুন।

ডাঃসুচয়ন চৌধুরী
উপজেলা প্রাণিসম্পদ দপ্তর(অঃদাঃ)
রাঙ্গামাটি সদর

No comments:

Post a Comment